শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:১৭ অপরাহ্ন

সংবাদ শিরোনামঃ
জানতাম না এত বড় দায়িত্ব নিতে হবে: শেখ হাসিনা গাজীপুরে শ্রীপুর উপজেলা কেনো বাতিল হলো প্রতিমন্ত্রীর ভাইয়ের প্রার্থিতা লালমনিরহাটে সেপ্টিঠ্যাংকিতে পড়া ছাগল উদ্ধার করতে গিয়ে ১ জন নিহত ও আহত ১ উত্তরায় ‘৩২‘রত্মগর্ভা মা’কে বিশেষ সম্মাননা প্রদান উত্তরায় বিআরটি প্রকল্পের প্রকৌশলীকে পিটিয়ে মেরে ফেললো, প্রধানমন্ত্রী টুঙ্গিপাড়ায় যাচ্ছেন শুক্রবার ভারতরত্ন বাবা সাহেব ডক্টর বি. আর আম্বেদকরের ১৩৩ তম জন্ম দিবস পালিত হলো আজ হজ কার্যক্রম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী বিদেশ থেকে ফিরে গ্রেপ্তার, ২ দিনের রিমান্ডে কাচ্চি ভাইয়ের মালিক কামরাঙ্গীরচর থেকে কাউকে উচ্ছেদ করা হবে না। ঢাকা দক্ষিন সিটি করপোরেশনের (মেয়র)

বিএনপি, শান্তিপূর্ণ ভোট গ্রহণের পরিস্থিতিকে বাধাগ্রস্ত করছে : সিইসি

নিউজ দৈনিক ঢাকার কণ্ঠ 

ঢাকা, শনিবার ৬ জানুয়ারি ২০২৪ ইং প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, একটি রাজনৈতিক দল (বিএনপি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছে। তারা নির্বাচনকে প্রতিহত করতে এবং শান্তিপূর্ণ ভোট গ্রহণের পরিস্থিতিকে বাধাগ্রস্ত করছে।

তিনি বলেন, আমরা নির্বাচন কমিশন জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু, অবাধ ও বিশ্বাসযোগ্য করতে কাজ করছি।

তিনি আজ শনিবার রাজধানীর শেরে বাংলা নগরের বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মে¥লন কেন্দ্রে দ্বাদশ সংসদ নির্বাচন উপলক্ষে দেশি-বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষকদের নির্বাচনের সর্বশেষ পরিস্থিতি জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

তিনি আরো বলেন, রাজনৈতিক দলগুলো নির্বাচনের বিরোধিতা করতেই পারেন। এটি সাংবিধানিকভাবে তাদের রাজনৈতিক অধিকার। তারা অবশ্যই শান্তিপূর্ণভাবে জনমত তৈরির চেষ্টা করতে পারেন।

তিনি বলেন, ভোট দেওয়া একজন নাগরিকের মৌলিক অধিকার। কিন্তু কেউ যদি ভোটারদের ভোটকেন্দ্রে যেতে বাধা দেয়, সেটি হবে অপরাধ।

তিনি আরো বলেন, আমরা স্পষ্ট করে বলতে চাই, নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে নির্বাচন আয়োজন করা। রাজনৈতিক কোনো বিতর্কে সম্পৃক্ত বা জড়িত হওয়া আমাদের কাজ নয়। আমরা নির্বাচনকে নির্বাচন হিসেবেই আয়োজন করতে যাচ্ছি।

সিইসি বলেন, নির্বাচন নিয়ে যে বিতর্ক তৈরি হয়েছে, এটি রাজনৈতিক পরিম-লে থাকবে। এর সুরাহা রাজনীতিবিদরাই করবেন।

বিরোধী পক্ষের ভোট বর্জনের কারণে নির্বাচন শান্তিপূর্ণভাবে সম্পন্ন করা কঠিন হবে উল্লেখ করে তিনি আরো বলেন, নির্বাচনকে স্বচ্ছ, নিরপক্ষে, শন্তিপূর্ণ ও গ্রহণযোগ্য করার সর্বাত্মক চেষ্টা চলছে।

তিনি বলেন, আগামীকাল ভোটারদের ভোট কেন্দ্রে যেতে বাধা দেওয়া বা প্রতিবন্ধকতা তৈরির আশঙ্কাকে উড়িয়ে দেওয়া যায় না। ফলে এই নির্বাচন নিয়ে আমাদের চ্যালেঞ্জ রয়েছে। ভোটের একদিন আগে একটি ট্রেনে আগুন দেওয়ার ঘটনায় চারজন দগ্ধ হয়ে মারা যাওয়ার ঘটনা উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনা কে বা কারা করেছে, আমি জানি না। কেউ কেউ অনুমান করতে পারেন কারা ঘটিয়েছে। তাদের অনুমানের পক্ষে ভিত্তিও থাকতে পারে। এসব ঘটনায় আমরাও দুঃখ ভারাক্রান্ত, ব্যথিত। এসব ঘটনায় যারা প্রাণ হারিয়েছেন বা আহত হয়েছেন, তাদের প্রতি আমরা সহমর্মী। এ ধরনের ঘটনা কখনোই ঘটা উচিত নয়।

ব্রিফিংয়ে বক্তব্য রাখেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম এবং পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর ও মো. আনিছুর রহমান।

Please Share This Post in Your Social Media

দৈনিক ঢাকার কন্ঠ
© All rights reserved © 2012 ThemesBazar.Com
Design & Developed BY Hostitbd.Com